প্রযুক্তির কল্যাণে পর্দার ভেতরে নারীর কর্মসংস্থান।

শায়েখ ইউসুফ সুলতান

প্রযুক্তির কল্যাণে অনেক ইবাদতই এখন সহজ হয়ে গেছে। হজ্জ করতে আগে মাসের পর মাস জাহাজে কষ্টকর ভ্রমণ করতে হত, এরপর মক্কা পৌঁছে হজ্জ আদায় করে আবার মাসের পর মাস ভ্রমণ শেষে ফিরে আসতে হত। সময়মত নামাযের জন্য ওঠা এক সময় কঠিন ছিল। সূর্য ওঠা ও অস্ত যাওয়া – দ্বিপ্রহর ও ছায়া – এসব দেখে আন্দাজ করে নামায আদায় করতে হত। এখন ঘড়ি আছে, আছে অ্যালার্ম, রিমাইন্ডার, আজানের সফটওয়্যার ও অ্যাপ – আরো কত কী!

নারীর পর্দা করাও এক সময় কঠিন ছিল। বাড়ীগুলোর ফুটো দিয়ে ভেতরটা দেখা যেত (ফুটো দিয়ে দেখার শাস্তির বিষয়ে হাদীসও আছে)। পালকি বা বিশেষ বাহন ছাড়া যাতায়াতের সময় পর্দা রক্ষা করা কঠিন ছিল। এখন ইট-দালানের বাড়ি আছে; কালো গ্লাসের গাড়ীতে পর্দাসহ ভালোভাবে যাতায়াত সম্ভব।

ঠিক তেমনি, নারীর জন্য পর্দার ভেতরে থেকে ব্যবসা-বাণিজ্য পরিচালনা এক সময় কঠিন ছিল। কাউকে প্রতিনিধি বানানো ছাড়া সরাসরি ব্যবসায় অংশ নিয়ে পর্দা মেইন্টেইন করা প্রায় অসম্ভব ছিল।

এখন প্রযুক্তি এসেছে, বিশ্বটা হাতের মুঠোয় চলে এসেছে। অনলাইনে ব্যবসা পরিচালনার সুযোগ এসেছে। নানা আইডিয়া নিয়ে নানা বিষয়ে ই-কমার্স করতে পারেন আমাদের মা-বোনরা। তাছাড়া ফ্রিল্যান্সিং তো আছেই। নানা কাজ শিখে নিয়ে ঘরে বসেই আয় করতে পারেন অনেক। এতে পর্দা রক্ষা করেই কর্মসংস্থান সম্ভব। শুধু প্রয়োজন নিয়ত/সদিচ্ছা ও চমৎকার আইডিয়া।

আফসোস! এত সহজ হওয়া সত্ত্বেও এখন বরং আমাদের নামায বেশি কাযা হয়, হজ্জ আদায়ের সময়ই হয় না, পর্দা বেশি লঙ্ঘন হয়। নেয়ামতগুলোকে আমরা সঠিকভাবে মূল্যায়ন করি না। তাই সমাজে সমস্যা লেগেই থাকে, একের পর এক।

আল্লাহ তায়ালার ব্যবস্থাপনাকে পরিবর্তন করতে আসলে ‘শান্তি’ শব্দের শুরুতে ‘অ’ লাগিয়েই বসে থাকতে হবে। ‘অ’ আর কখনো মোছা যাবে না। রাসূলের স. সতর্কবাণীটি আমাদের সবসময় মনে রাখা দরকার।

রাসূলুল্লাহ স. বলেন, “তোমাদেরকে পাঁচটি বিষয়ে পরীক্ষা করা হবে। আমি আল্লাহর কাছে আশ্রয় প্রার্থনা করছি যেন তোমাদের জীবদ্দশায় তা না হয়।

১. কোনো সমাজে যখন অশ্লীলতা ছড়িয়ে যায়, এমনকি তারা তা প্রকাশ্যে করতে থাকে, তখন তাদের মাঝে নানা রোগ-প্লেগ ছড়িয়ে যাবে, যা তাদের পূর্বসূরিদের মাঝে ছিল না।

২. যখন তারা ওজনে-মাপে কম দিবে, তখন সেখানে দুর্ভিক্ষ, দুর্দশা ও শাসকের অত্যাচার ছেয়ে যাবে।

৩. যখন তারা তাদের সম্পদের যাকাত দিতে অস্বীকৃতি জানাবে, তখন তাদের ওপর থেকে বৃষ্টিকে উঠিয়ে নেয়া হবে। পশুগুলো যদি না থাকত, তাহলে বৃষ্টিই হত না।

৪. যখন তারা আল্লাহ ও তাঁর রাসূলের স. সাথে কৃত অঙ্গীকার ভঙ্গ করবে, তখন আল্লাহ তায়ালা তাদের ওপর শত্রুকে ক্ষমতাবান করে দিবেন, ফলে তারা (শত্রুরা) তাদের কর্তৃত্বাধীন কিছু বিষয় নিয়ে যাবে।

৫. আর যখন তাদের নেতৃবৃন্দ আল্লাহর কিতাব অনুসারে শাসন করবে না এবং আল্লাহর নাজিলকৃত কিতাব থেকে কল্যাণ অন্বেষণ করবে না, তখন আল্লাহ তায়ালা তাদের মধ্যে পরস্পর ঝগড়া-বিবাদ লাগিয়ে দিবেন।”
[ইবনে মাজাহ: ৪১৫৫]

আরো পড়ুন পোস্ট করেছেন

Comments

লোড হচ্ছে...
শেয়ার হয়েছে