অ্যাডভেঞ্চার ট্যুরিজম : জানুন এবং ইনজয় করুন!

অ্যাডভেঞ্চার কি?
অ্যাডভেঞ্চার বলতে সাধারণ প্রচলিত কর্মকাণ্ডের বাইরে স্বভাবসিদ্ধ বিপদজনক কর্মকাণ্ড বুঝায়। রোমাঞ্চকর, দুঃসাহসিক, আপাত অস্বাভাবিক, বিপদসঙ্কুল অভিযান হল অ্যাডভেঞ্চার। রোমাঞ্চপ্রিয় বা রোমাঞ্চভিলাষী ব্যক্তির কোন দুঃসাহসিক কর্মকাণ্ড যা আপাত দৃষ্টিতে স্বাভাবিক মানুষ সংগঠিত করে না তাই অ্যাডভেঞ্চার কর্মকান্ড। এই অ্যাডভেঞ্চার কর্মকান্ড বা অ্যাডভেঞ্চার ক্রীড়ার মধ্যে গতি, উচ্চতা, উচ্চ শারীরীক ক্ষমতা, বিশেষায়ত যন্ত্রপাতির ব্যবহার এবং আকর্ষনীয় চমকপ্রদ শারীরীক শৈলী রয়েছে।

অ্যাডভেঞ্চার কর্মকাণ্ডে একজন অন্যজনের সাথে প্রতিযোগিতা করে না। সে প্রতিযোগিতা করে পরিবেশের প্রতিকুলতা, বিরূপতার সাথে – নিজের সাথে। এইসব প্রতিকুলতা হল আবহাওয়া ও স্থানের প্রতিকুলতা, যেমন নৃ-বাতাস, তুষার, পানি, জঙ্গল, মরুভূমি, পর্বত প্রভৃতির সাথে প্রতিযোগিতা করেই সংগঠিত হয় অ্যাডভেঞ্চার। অনিয়ন্ত্রিত পরিবেশ পরিস্থিতিতে মানুষের ক্ষমতা, কষ্টের সহ্য সীমার সর্বোচ্চ ব্যবহার করেই অ্যাডভেঞ্চার সংগঠিত হয়। সেই অর্থে একজন অ্যাডভেঞ্চারকারী প্রতিযোগিতা করে প্রকৃতির সাথে, সেই সঙ্গে নিজের ক্ষমতার সাথে।

অ্যাডভেঞ্চার কর্মকান্ড একই সাথে বিপদজনক, ঝুকিপূর্ণ এবং অনিশ্চিত অভিজ্ঞতার সমন্বয়। ইহা মনস্তাত্বিক এবং মনোদৈহিক উত্তেজনা সৃষ্টি করে। এই উত্তেজনায় দেহ থেকে আড্রোনালিন হরমোন নিষুক্ত হয় এবং একটা ভাল লাগার অনূভূতি জাগ্রত হয়। ফলে অ্যাডভেঞ্চারকারীর মনে সুখকর অনূভূতি ও আকর্ষন জন্মায়। এজন্যই অ্যাডভেঞ্চার কর্মকাণ্ড মানুষকে বিশেষ করে তরুণ প্রজন্মকে আকর্ষণ করে। অ্যাডভেঞ্চারকে তরুণ প্রজন্মের কাছে আকর্ষনীয় কর্মকাণ্ড বলে বিবেচিত হলে এবং অ্যাডভেঞ্চারে আগ্রহীদের মধ্যে তরুণদের সংখ্যা বেশী থাকলেও সকল বয়সের মানুষের মধ্যে এর জনপ্রিয়তা আছে। উত্তেজনা ছাড়া বিনোদনের জন্যও অ্যাডভেঞ্চার অনেকের পছন্দ। আত্মবিশ্বাস, নিজের ক্ষমতাকে পূর্ণমূল্যায়ন ছাড়াও অনেক ভৌত জ্ঞান অনেক সময় অ্যাডভেঞ্চার জাতীয় কর্মকাণ্ডের বিশেষ করে অ্যাডভেঞ্চার অভিযানে অর্জিত হয়। অ্যাডভেঞ্চারের প্রতিযোগিতামূলক অভিজ্ঞতা শিক্ষা-জ্ঞান অর্জন জীবনের নানা উপকারে কাজে লাগে। সুতরাং অ্যাডভেঞ্চার কর্মকাণ্ড অস্বাভাবিক অভিজ্ঞতা বা উত্তেজনা সৃষ্টিকারী হিসাবে বর্ণিত হলেও ক্ষেত্র বিশেষে তা শিক্ষনীয় তথা উপকারী।

অ্যাডভেঞ্চারের প্রকারভেদ
অ্যাডভেঞ্চার কর্মকাণ্ড বিভিন্ন ধরনের হয়। যে কোন স্বাভাবিক কাজ একটু অন্য পদ্ধতিতে করলেই তা অ্যাডভেঞ্চার হয়ে উঠতে পারে। এছাড়া শুধু অ্যাডভেঞ্চার কর্মকাণ্ডগুলি তো আছেই।

অ্যাডভেঞ্চারের ধরন
বায়ু গতিবিদ্যা বিষয়ক অ্যাডভেঞ্চার (Aero Adventure): আকাশ ও বায়ু সম্পর্কিত সব অ্যাডভেঞ্চার ক্রীড়া গুলি এই ধরনের অ্যাডভেঞ্চারের অংশ। এগুলির মধ্যে রয়েছে হট এয়ার বেলুন, প্যারাগ্লাইন্ডিং, হ্যান্ড গ্লাইন্ডিং, প্যারা সুটিং, স্কাই ডাইভিং, বাজ্ঞি জাম্প, মাইক্রো লাইট প্লেন ইত্যাদি।

মাউন্টেন অ্যাডভেঞ্চার (Mountain Adventure): পাহাড় পর্বত বিষয়ক অ্যাডভেঞ্চারগুলি এই অ্যাডভেঞ্চারের অন্তর্গত। এগুলির মধ্যে আছে হাইকিং, ট্রেকিং, ক্লাইম্বিং, মাউন্টেনিয়ারিং ইত্যাদি।

জঙ্গল অ্যাডভেঞ্চার (Jungle Adventure): যে সকল অ্যাডভেঞ্চার জঙ্গলে সংগঠিত করতে হয় বা জঙ্গল কেন্দ্রিক তাই জঙ্গল অ্যাডভেঞ্চার হিসাবে পরিচিত। এই অ্যাডভেঞ্চারগুলি হলকেভিং, হান্টিং, আর্চারী, ব্যাকপ্যাকিং

জল কেন্দ্রিক অ্যাডভেঞ্চার (Water Adventure): যে সকল যে সকল অ্যাডভেঞ্চারের বিচরন জল বা পানি কেন্দ্রিক অর্থাৎ নদী, সমুদ্র ইত্যাদিতে যে অ্যাডভেঞ্চার সংগঠিত হয় তাই এই অ্যাডভেঞ্চারের অন্তর্গত। এগুলির মধ্যে রয়েছে -র‌্যাফটিং, কায়কিং/ক্যানুইং, প্যারা সেইলিং, স্কুবা ডাইভিং, সার্ফিং ইত্যাদি

পূর্ণ সাহস আর উদ্যম থাকলে আপনিও ইনজয় করতে পারেন এগুলো।