কিতাবমেলা- ২০১৬, মোড়ক উম্মোচন ও লেখক আড্ডা

সৈয়দ শামসুল হুদা

মাকতাবাতুল আযহার এর উদ্যোগে চলছে ইসলামী বইমেলা। সঙ্গে আরো কিছু প্রকাশনী আছে। মাকতাবাতুল আতিক, মাকতাবাতুল ইসলাম ও মাকতাবাতুদ দাওয়াহ। বই প্রদর্শন। ১৫দিন ব্যাপী এই মেলায় অসংখ্য নতুন বই আসছে। বিশেষ করে জনাব আতিক উল্লাহ আতিক ভাইয়ের তিনটি নতুন বই বাজারে এনেছে মাকতাবাতুল আযহার।

মাকতাবাতুল আযহার ইতিমধ্যেই তরুণ আলেমদের দৃষ্টি আকর্ষণে সক্ষম হয়েছে। ইতোপূর্বে লেখক সংবর্ধনা, কিশোরস্বপ্ন উদ্বোধনী অনুষ্ঠানে লেখকদের জড়ো করে বেশ সাড়া ফেলেছে তরুণ লেখকদের মধ্যে।

আমাদের অনেক লেখক বন্ধু আছেন। আছে ভালো প্রচ্ছদ ডিজাইনারও। কিন্তু ভালো প্রকাশক ছিলো না। আজ সেই ঘাটতি পুরণে এগিয়ে এসেছে মাকতাবাতুল আযহার। দুটি পর্বে লেখক আড্ডা হবে এবারও। এ বৃহস্পতিবার ও আগামী বৃহস্পতিবার। বিকাল ৩টা থেকে রাত অবধি। উপস্থিত থাকবেন সময়ের ক্ষুরধার লেখকগণ।

আমরা যারা ভালো বই খুঁজি, আশাকরি এ মেলা আমাদের সেই ক্ষুধাও মিটাতে পারবে। ভারত পাকিস্তানে উলামাদের অনেক নিজস্ব প্রকাশনী আছে। অনেক লেখকের নিজস্ব প্রকাশনা ব্যবসা আছে। বাংলাদেশে এ কালচারটি এখনো গড়ে উঠেনি। জনাব আবু তাহের মিছবাহ সাহেব এ ব্যাপারে অগ্রণী ভূমিকা পালণ করছেন। নিজের সমস্ত বই নিজস্ব প্রকাশনা থেকে প্রকাশ করছেন। এজন্য এগুলোর মানও ভালো। মুনাফাও অন্যরা নিয়ে নিতে পারে না। উনার দারুল কলম প্রকাশনী বাংলাদেশে এখন যথেষ্ট পরিচিত নাম।

আমাদের যারা শ্রদ্ধেয় বড় বড় লেখক, যেমন যাইনুল আবেদীন সাহেব, হেমায়েত উদ্দীন সাহেব, জনাব শরীফ মুহাম্মদ সাহেব উনাদের যদি নিজস্ব প্রকাশনা ব্যবসাও থাকতো, তাহলে আমার মনে হয় আরো বেশি ভালো হতো। উনাদের থেকে আরো বেশি ভালো ভালো বই আমরা উপহার পেতাম। কিতাব প্রকাশনা একটি গুরুত্বপুর্ণ কাজ। উলামাদের অঙ্গনে অনেক লেখক হারিয়ে গেছেন প্রকাশনার অভাবে। কষ্ট করে বই লিখেছেন প্রকাশ করতে পারেননি, অথবা বই এমন লোকদের হাতে চলে গেছে, যেখান থেকে তিনি কোন মুনাফা হাসিল করতে পারেননি। প্রকাশক কোন পাত্তাই দেয়নি তাঁকে।

সুযোগ থাকলে মেলায় ঘুরে আসুন। দেখুন। উৎসাহিত করুন।

যেভাবে যাবেন: মধ্যবাড্ডা লিংকরোড থেকে পূবমুখী আদর্শনগর গলির ভেতরে মাত্র দেড়শো গজ দূরত্বে মাকতাবাতুল আযহারের প্রধান বিক্রয়কেন্দ্র।

আরো পড়ুন পোস্ট করেছেন

Comments

লোড হচ্ছে...
শেয়ার হয়েছে