আল্লহ তায়া’লা ও তাঁহার রসুল সল্লাল্লহু আ’লাইহি ওয়া সাল্লামের এতাআত বা আনুগত্য সম্পর্কে কুরআনের আয়াত-৩

يُصْلِحْ لَكُمْ أَعْمَالَكُمْ وَيَغْفِرْ لَكُمْ ذُنُوبَكُمْ ۗ وَمَن يُطِعِ اللَّـهَ وَرَسُولَهُ فَقَدْ فَازَ فَوْزًا عَظِيمًا

হে ঈমানদারগণ, আল্লহ তায়া’লাকে ভয় কর এবং সুসঙ্গত কথা বল, আল্লহ তায়া’লা তোমাদের আ’মালসমূহ কবুল করিবেন এবং তোমাদের গুনাহসমুহকে মাফ করিয়া দিবেন; আর যে ব্যক্তি আল্লহ তায়া’লা ও রসূলের আনুগত্য করিবে সে মহান সফলতা লাভ করিবে। (সূরা আহযাবঃ ৭১)

يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا اسْتَجِيبُوا لِلَّـهِ وَلِلرَّسُولِ إِذَا دَعَاكُمْ لِمَا يُحْيِيكُمْ ۖ وَاعْلَمُوا أَنَّ اللَّـهَ يَحُولُ بَيْنَ الْمَرْءِ وَقَلْبِهِ وَأَنَّهُ إِلَيْهِ تُحْشَرُونَ

হে ঈমানদারগণ, তোমরা আল্লহ তায়া’লা ও রসূলের আদেশ মান্য কর, যখন তিনি (রসূল) তোমাদিগকে তোমাদের জীবন-সঞ্চারক বস্তুর দিকে আহবা্ন করেন, আর জানিয়া রাখ যে, আল্লহ তায়া’লা মানুষ ও তাহার অন্তরের মাঝে অন্তরায় হইয়া যান এবং নিঃসন্দেহে তোমাদের সকলকে আল্লহ তায়া’লারই সমীপে সমবেত হইতে হইবে। (সূরা আনফালঃ ২৪)

قُلْ أَطِيعُوا اللَّـهَ وَالرَّسُولَ ۖ فَإِن تَوَلَّوْا فَإِنَّ اللَّـهَ لَا يُحِبُّ الْكَافِرِينَ

আপনি বলিয়া দিন, তোমরা অনুসরণ কর আল্লহ তায়া’লা ও রসূলের। অতঃপর যদি তাহারা ফিরিয়া যায় তবে (শুনিয়া রাখুক) আল্লহ তায়া’লা কাফেরদিগকে ভালবাসেন না। (সূরা আল-ইমরনঃ ৩২)

مَّن يُطِعِ الرَّسُولَ فَقَدْ أَطَاعَ اللَّـهَ ۖ وَمَن تَوَلَّىٰ فَمَا أَرْسَلْنَاكَ عَلَيْهِمْ حَفِيظًا

যে  ব্যক্তি রসূলের আনুগত্য করিয়াছে সে তো আল্লহ তায়া’লারই আনুগত্য করিল, আর যে বিমুখ থাকে, তবে আমি তো আপনাকে তাহাদের প্রতি রক্ষক রূপে প্রেরণ করি নাই। (সূরা নিসাঃ ৮০)

وَمَن يُطِعِ اللَّـهَ وَالرَّسُولَ فَأُولَـٰئِكَ مَعَ الَّذِينَ أَنْعَمَ اللَّـهُ عَلَيْهِم مِّنَ النَّبِيِّينَ وَالصِّدِّيقِينَ وَالشُّهَدَاءِ وَالصَّالِحِينَ ۚ وَحَسُنَ أُولَـٰئِكَ رَفِيقًا ﴿٦٩﴾ ذَٰلِكَ الْفَضْلُ مِنَ اللَّـهِ ۚ وَكَفَىٰ بِاللَّـهِ عَلِيمًا ﴿﴾٧٠

আর যে ব্যক্তি আল্লহ তায়া’লা ও রসূলের অনুগত হয়, তবে এইরূপ ব্যক্তিগণও সেই মহান ব্যক্তিগণের সহচর হইবেন যাহাদের প্রতি আল্লহ তায়া’লা আনুগ্রহ করিয়াছেন, অর্থাৎ নবীগণ এবং সিদ্দীকগণ এবং শহীদগণ এবং নেককারগণ। আর এই মহাপুরুষগণ অতি উত্তম সহচর। ইহা আনুগ্রহ আল্লহ তায়া’লার পক্ষ হইতে এবং সর্বজ্ঞ হিসেবে আল্লহই যথেষ্ট। (সূরা নিসাঃ ৬৯-৭০)

تِلْكَ حُدُودُ اللَّـهِ ۚ وَمَن يُطِعِ اللَّـهَ وَرَسُولَهُ يُدْخِلْهُ جَنَّاتٍ تَجْرِي مِن تَحْتِهَا الْأَنْهَارُ خَالِدِينَ فِيهَا ۚ وَذَٰلِكَ الْفَوْزُ الْعَظِيمُ ﴿١٣﴾ وَمَن يَعْصِ اللَّـهَ وَرَسُولَهُ وَيَتَعَدَّ حُدُودَهُ يُدْخِلْهُ نَارًا خَالِدًا فِيهَا وَلَهُ عَذَابٌ مُّهِينٌ ﴿﴾١٤

আর যে ব্যক্তি আল্লহ এবং তাঁহার রসূলের পূর্ণ আনুগত্য করিবে আল্লহ তাহাকে এইরূপ বেহেশতসমূহে প্রবেশ করাইবেন যাহার তলদেশে নহরসমূহ বহিতে থাকিবে, তাহারা অনন্তকাল উহাতে অবস্থান করিবে; আর ইহা বিরাট সফলতা। আর যে ব্যক্তি আল্লহ ও তাঁহার রসূলের কথা অমান্য করিবে এবং সম্পূর্ণরূপেই তাঁহার বিধানসমূহ লঘংন করিয়া চলিবে, আল্লহ তায়া’লা তাহাকে অগ্নিতে প্রবেশ করাইয়া দিবেন, এইরূপে যে সে উহাতে অনন্তকাল থাকিবে এবং তাহার এইরূপ শাস্তি হইবে যাহাতে লাঞ্চনাও রহিয়াছে। (সূরা নিসাঃ ১৩-১৪)

আরো পড়ুন পোস্ট করেছেন

Comments

লোড হচ্ছে...
শেয়ার হয়েছে