রেসিপি: মাহালাবিয়া

শারাকা আফসিন জারা

উপকরণঃ- ১ কেজি দুধ -কর্নফ্লাওয়ার এক/দেড় টেবিল চামচ -বাটার মিল্ক ফ্লেভার আধা চা চামচ, না থাকলে ভ্যানিলা ফ্লেভারও দিতে পারেন -চিনি স্বাদমত বা দেড়/দুই টেবিল চামচ -কিসমিস -পেস্তা -কাজুবাদাম -কাঠবাদাম, আমন্ড। এই বাদামের পরিমাণটা বেশি হবে -ইচ্ছা হলে মাওয়া কিছুটা(আমি দিয়েছি তবে না দিলেও হবে) -সাজানোর জন্য চেরি(ইচ্ছা)

প্রণালীঃ- দুধ জ্বাল দিয়ে আধা কেজি পরিমাণে এনে কর্নফ্লাওয়ার অল্প পানিতে গুলে দুধে ঢালতে হবে আর নাড়তে হবে -আগেই চিনি, বাটার মিল্ক ফ্লেভার বা ভ্যানিলা ফ্লেভার মিশাতে হবে -দুধ অনবরত নেড়ে ঘন করবে, উপরে সর পড়তে দেয়া যাবেনা -কর্নফ্লাওয়ার মিশানোর পর দুধ আরো ঘন হয়ে যাবে, খুব বেশি ঘন যেন না হয় কেননা ঠান্ডা হওয়ার পর এটা আরো বেশি ঘন হবে -গরম ভাবটা দূর হলে দুধ ফ্রিজে রেখে ঠান্ডা করে নিন -ইচ্ছা হলে গরম গরমও খেতে পারেন, আমি ঠান্ডা করে খেয়েছি -কাঠবাদাম কুচি, কাজুবাদাম ওভেনে ২/৩মিঃ বেক করে নিন বা একটা পাত্রে রেখে গ্যাসের চুলার নিচে রাখুন ১৫/২০মিঃ এতে বাদাম মচমচে হবে এবং খেতে স্বাদ লাগবে। ইচ্ছা হলে এমন না করে শুধু কুচি করেই খেতে পারেন -এবার সার্ভিং পাত্রে/ চওরা মুখের গ্লাসে দুধ ঢেলে উপরে পেস্তা, কাঠবাদাম, কাজুবাদাম, কিসমিস, চেরি(ইচ্ছা)মাওয়া(ইচ্ছা) সাজিয়ে পরিবেশন করুন খুবই মজাদার এবং স্বাস্থ্যকর ডেজার্ট ঠান্ডা ঠান্ডা মাহালাবিয়া!!!!!!!

কাঠবাদাম,কাজুবাদাম শুকনা অবস্থায় কুচি করে ওভেনে ২/৩মিঃ বেক করে নিলে অথবা জ্বলন্ত গ্যাসের চুলার নিচে ২০/২৫মিঃ রেখে দিলে খুব সুন্দর মচমচে হয় এবং খেতে অসাধারণ স্বাদ লাগে!!!!! শুধু এই বাদাম দিয়েই খেয়ে নেওয়া যায়, পেস্তা না হলেও সমস্যা হয়না। কিন্তু আমি দিয়েছি।

আরো পড়ুন পোস্ট করেছেন

Comments

লোড হচ্ছে...