রেসিপিঃ ব্রোকেন গ্লাস পুডিং

শারাকা আফসিন জারা

উপকরণঃ- -তরল দুধ ১ লিটার -কনডেন্সড মিল্ক আধা টিন -স্বাদমত চিনি -ভ্যানিলা এসেন্স আধা চা চামচ -হলুদ ফুড কালার সামান্য (দুধে হলুদ ভাব আনার জন্য, না দিলেও হয়। দুধ ঘন হয়ে এমনিই হলুদাভ কালার হয়ে যায়। তবে আমি দিয়েছি) -চায়না গ্রাস ৪গ্রামের দুই প্যাকেট, ৮ গ্রাম -ম্যাংগো ফ্লেভার জেলো আধা প্যাকেট -ব্যানানা ফ্লেভার জেলো আধা প্যাকেট -চেরি বা স্ট্রবেরি ফ্লেভার জেলো আধা প্যাকেট -এক প্যাকেটে ৮৫ গ্রাম জেলো থাকে। (আমি Freshwel জেলো ব্যবহার করেছি)

প্রণালীঃ- -পৌনে এক কাপ (মেজারমেন্ট কাপ) পানি চুলায় বসান, ফুটে উঠলে আধা প্যাকেট জেলো দিয়ে নাড়ুন চামচ দিয়ে, কয়েক সেকেন্ডের মধ্যেই পাউডারটা গলে যাবে -গলে গেলে আর চুলায় রাখবেন না।

-এবার একটা চারকোণা বাটিতে ঢেলে নিন, এভাবেই বাকি গুলো করুন -বাতাসে রাখুন, একদম পানি থেকে জমতে শুরু করবে, গরম ভাবটা চলে গেলে ফ্রিজে ঢুকিয়ে রাখুন আধা ঘন্টা, সুন্দর জমাট হয়ে থাকবে -বের করে টুকরা করে কেটে নিন।

-তরল দুধ এবং কনডেন্সড মিল্ক একসাথে চুলায় দিয়ে নাড়ুন, এক কেজি থেকে আনুমানিক ২০০ থেকে ৩০০গ্রাম কমিয়ে নিন জ্বাল দিয়ে -ভ্যানিলা, হলুদ ফুড কালার, চিনি মিশান -এবার ১ কাপ পানি গরম করে তাতে চায়না গ্রাস দিয়ে নাড়ুন -গলে গেলে দুধে ঢেলে আবার চুলায় বসিয়ে ভাল করে নেড়ে মিশিয়ে নিন, কিছুক্ষন চুলায় রাখুন -এবার দুধ চুলা থেকে নামিয়ে নাড়তে থাকুন।

-যেই পাত্রে পুডিং বসাবেন তাতে কিছু জেলো টুকরা দিন দুধ কিছুটা গরম কমলে এই খানে কিছু ঢালুন -আবার জেলো ছড়িয়ে দিন, আবার দুধ দিন, জেলো ছড়িয়ে দিন -এভাবে সম্পূর্ণ করুন, (আমি একবারে সব জেলো টুকরা পাত্রে দিয়ে সব দুধ ঢেলে দিয়ে চামচ দিয়ে একটু নেড়ে দিয়েছি, তাতেই এমন ছড়িয়ে গেছে।

-খেয়াল রাখবেন দুধ যেন বেশি ঠান্ডা না হয়ে যায়, বেশ গরম থাকতেই ঢালতে হবে -দেখবেন পুডিং জমতে শুরু করেছে, গরম ভাবটা দূর হলেই ফ্রিজে রাখুন -আধা ঘন্টা পর নামিয়ে কেটে নিন -ঠান্ডা করে খেলে খুব ভাল লাগে, বেশ করে ঠান্ডা করে নিবেন।

আরো পড়ুন পোস্ট করেছেন

Comments

লোড হচ্ছে...
শেয়ার হয়েছে